L
A D I N G

SEO Training in Bangladesh

Best SEO trainer in Dhaka, Bangladesh

সার্চ ইন্জিন অপটিমাইজেশন বা এসইও ( SEO )

বাংলা ভাষায় এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO/ Search Engine Optimization) এর প্রাথমিক ধারণার জন্য কিছু গাইড লাইন দিব যা কিনা আপনার একজন দক্ষ এসইও এক্সপার্ট হতে সহায়তা করবে। এদানিং এসইও নিয়ে বেশ কিছু ইন্সিটিউট কোর্স অফর করছে, আমরা মুলত কিছু ফ্রী টিপস দিব যা আপনাকে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিস্তর ধারনা দিবে। এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন গুরুত্ব দিন দিন বাড়ে চলেছে কারণ সবাই বিজনেস গুলো অনলাইনএর উপর বেশী নির্ভর করছে। আশাকরি এই এসইও বাংলা টিউটোরিয়াল থেকে সবকিছু খুব ভালভাবে শিখতে পারবেন।

এখন আশা যাক এসইও কি? (What is SEO?)

আমরা এই পর্যন্ত সবাই মোটামুটি জেনেছি এসইও এমন একটা মাধ্যম যার ফলে কাঙ্ক্ষিত ওয়েবসাইট গুগল, বিং সহ সকল সার্চ ইঞ্জিন গুলতে প্রথম পেজএ আসতে সহায়তা করে। এই যে একটা মাধ্যম বা টেকনিক তাকে আমরা এসইও বলে থাকি। মুল কথা সকল সার্চ ইঞ্জিন এর নিজস্ব গাইড লাইন আছে বা ওয়েবসাইটকে গুগল এর প্রথম পেজ বা পজিসনে আনতে কি কি করণীও তার একটা সুনির্দিষ্ট ধারনা দেয়।

SEO বা Search Engine Optimization কত প্রকার ও কি কি? (type of SEO)

SEO বা Search Engine Optimization কত প্রকার এই বিষয়টি নিয়ে অনেকের ভিন্ন মতামত আছে, তবে কাজের প্রকার ভেদ অনুসারে বস্তুত SEO কে তিন ভাগে বিন্যস্ত করা যায়। অবশ্য এসইও এর এই বিভক্তিকরন নিয়ে হোয়াইট হ্যাট SEO (White hat SEO) হোয়াইট হ্যাট SEO (White Hat SEO) তাকে বলা হয় যেটা গুগলের গাইড লাইন মেনে কাজ করা অর্থাৎ SEO করার সময় কোন প্রকর নিয়ম ভঙ্গ না করে অর্থাৎ স্পামিং বা বিকল্প ফর্মুলা অবলম্বন না করে সঠিক নিয়ম অনুসারে সার্চ ইঞ্জিন গুলতে কি-ওয়ার্ড (Keyword) র‌্যাংক করা হয় তাকে আমরা হোয়াইট হ্যাট এসইও বলে থাকি। আবার SEO এর কাজের উপর ভিত্তি করে হোয়াইট হ্যাট এসইও (White Hat SEO) কে আবার সাধারনত দুই ভাগে বিভক্ত করা যায়। ১. অন পেজ এসইও (ON Page SEO) এবং ২. অফ পেজ এসইও (OFF Page SEO)

type of SEO

এসইও বা সার্চ ইন্জিন অপটিমাইজেশন সম্পর্কে বিস্তারিত (Details about SEO or Search Engine Optimization):

আপনি হয়তো ভাবতেই পারেন, একটি সুন্দর এবং ভালো একটি বিষয়বস্তু সম্পর্কে ওয়েবসাইট করেছি আর সব হয়ে গেল আর কিছুই দরকার নেই , এমন ভাবাটা বোকামি ছাড়া কিছু না। কেন আমার ওয়েবসাইটের জন্য এসইও (SEO/ Search Engine Optimization) দরকার? একটু ভেবে দেখুন, প্রথম পৃষ্ঠায় কেউ যদি আপনার ওয়েবসাইট খুঁজে না পায় তবে কী হবে? আপনার ব্যবসা আটকে যাবে এবং সময়ের সাথে আপনি আপনার গ্রাহক এবং বিনিয়োগকারীদের হারাবেন। এছাড়াও, আপনার সম্ভাব্য গ্রাহক একটি ইউ-টার্ন নিতে পারে। সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠায় (এসইআরপি) SERP (Search Engine Result Page) আপনার ওয়েবসাইটের দৃশ্যমানতা উন্নত করার জন্য সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) একটি নির্ভরযোগ্য কৌশল। তদুপরি, স্থানীয় এসইও আপনার এসইআরপি র‌্যাঙ্ক উন্নত করতে পারে এবং আপনার ব্যবসা বৃদ্ধি পেতে শুরু করে।

কীভাবে লোকাল এসইও আপনার ব্যবসায়ের দ্রুত বৃদ্ধি করতে সহায়তা করে? (How SEO will improve your business)লোকাল অনুসন্ধান একটি নতুন ধারণা, যা আপনাকে চারপাশে ছোট বা স্থানীয় ব্যবসা খুঁজে পেতে সহায়তা করে। গুগল আগের সময়ের চেয়ে স্মার্ট হয়ে ওঠে। এটি আমাদের বর্তমান অবস্থান ব্যবহার করে এসইআরপি ব্যবস্থা করে। সুতরাং, স্থানীয় এসইও হ’ল আপনার টার্গেট গ্রাহকের কাছে পৌঁছানোর সেরা মাধ্যম। তদুপরি, আপনি আপনার প্রতিযোগীদের বাড়ার চেয়ে উচ্চতর ব্যবসায় পাবে এবং দ্রুত বাড়বে। এর আগে গুগল অনুসন্ধান ফলাফল পৃষ্ঠায় ছোট ব্যবসায়ের পক্ষে উচ্চতর স্থান পাওয়া কঠিন ছিল। প্রধানত বড় ব্যবসা এবং কর্পোরেট ঘরগুলি গুগলের প্রথম পৃষ্ঠাটি ক্যাপচার করে। বিষয়গুলি আলাদা হয়ে গেছে। গুগল এবং অন্যান্য জায়ান্ট সার্চ ইঞ্জিন স্থানীয় এবং ছোট ব্যবসায়ে স্থানীয় তালিকা দিয়ে আরও বাড়ার সুযোগ দেয়। ফলস্বরূপ, ব্যবসায়টি যে কোনও প্রাসঙ্গিক সম্মিলিত অনুসন্ধানে উপলভ্য হবে। আমরা সার্চ ইন্জিন অপটিমাইজেশন বা SEO(Search Engine Optimization) এর সর্বশেষ গাইড লাইন সম্পর্কে বিস্তারিত জানব। আশা করছি আমাদের বাংলা সার্চ ইন্জিন অপটিমাইজেশন এর গাইড লাইন আপনার অনেক ভালো লাগবে। মার্কেটে অনেক বাংলা বই, ইউটিউব ভিডিও, অনলাইন প্রশিক্ষণ সেন্টের আছে, কিন্তু আমরা এমন কিছু টিপস/ গাইড লাইন দিব যা একজন SEO প্রোফেসনাল হতে অনেক সাহায্য করবে। আশাকরি আমাদের প্রতিটি ভিডিও খুব ভালো লাগবে এবং এখান থেকে নিয়মিত SEO সম্পর্কে অনেক ভালো কিছু শিকতে পারবেন। সুতরাং আপনারা সবাই যদি আমাকে উৎসাহ প্রদান করেন তাহলে আমি অনুপ্রাণিত হবো।

সার্চ ইন্জিন অপটিমাইজেশন প্রকারভেদঃ (How many type of SEO)

১.অন পেজ অপটিমাইজেশন (যেটা ওয়েবসাইটের ভিতরেই করা হয় যেমন টাইটেল ট্যাগ, কন্টেন্ট, কিওয়ার্ড ইত্যাদি প্রাসঙ্গিক হওয়া ): ২.অফ পেজ অপটিমাইজেশন (যেটা ওয়েবসাইটের বাইরে করা হয় যেমন ব্লগ, ফোরাম পোস্টিং):

কিভাবে এসইও শিকবেনঃ (How to learn SEO)

আপনি এসইও ব্লগ এবং ফোরাম এর সাহায্য নিতে পারেন।

সংযোগ স্থাপন করুন এবং বিশ্বজুড়ে বিপণনকারী থেকে শিখুন।

বিভিন্ন এসইও ফেসবুক গ্রুপ করুন এবং বিশেষজ্ঞদের সাহায্য নিন।

আমাদের ভিডিও গুলো প্রতিদিন দেখুন।

এসইও ট্রেনিং (SEO Training)

আমি চেষ্টা করব সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের একটা পূর্ণাঙ্গ গাইডলাইন দেওয়ার আশা করি আমার এই পূর্ণাঙ্গ গাইডলাইন থেকে আপনারা সবাই একজন ভাল মানের এসইও এক্সপার্ট হিসেবে নিজের ক্যারিয়ার বিল্ডার করতে পারবেন। প্রথমেই জেনে নেওয়া উচিত। আমি প্রথমেই চেষ্টা করব সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে কিছু টিপস দেওয়ার যে টিপস গুলো আপনার একজন দক্ষ এসইও এক্সপার্ট হিসেবে আপনার ক্যারিয়ার বিল্ডার করার জন্য যথেষ্ট হবে। চলে আসি মূল বক্তব্যে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন আমরা কেন শিখব এর চাহিদা কি প্রথমেই বলে নেয়া উচিত।

্রথমেই আমাদের জেনে নেওয়া উচিত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হচ্ছে এমন একটি পদ্ধতি বা এমন একটি মেথড যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা ওয়েব পেজ গুগোল এর জন্য যা যা প্রয়োজন তাই করা। সংক্ষেপে যদি বলতে হয় এটি হচ্ছে এমন একটি ম্যাথর যার মাধ্যমে আমরা আমাদের কাঙ্খিত ওয়েবসাইট থেকে গুগলের প্রথম পেজে লিপিবদ্ধ করব। এখন আমরা জানবো পদ্ধতিগত দিক দিয়ে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কে কয় ভাগে ভাগ করা যায়।

পদ্ধতিগত দিক দিয়ে আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কে দুই ভাগে ভাগ করতে পারি একটি হচ্ছে অন পেজ অপটিমাইজেশন 15th অফ পেজ অপটিমাইজেশন। এখানে আমাদের জানা উচিত অন-পেজ অপটিমাইজেশন কাকে বলে অন-পেজ অপটিমাইজেশন কে আমরা যদি এভাবে কনসিডার করি যে একটি ওয়েবসাইটের আমরা কিভাবে লিখব কন্টেনের ভিতরে আমাদের সিকিউরিটি কতটুকু হবে এবং একটা ওয়েবসাইট কে কতটা করা যায় নেভিগেশন গুলি করা যায়।

আরব পেজ অপটিমাইজেশন হচ্ছে যে ব্যাকলিংক রিলেশন আমরা একটা ওয়েবসাইট যখন ডেভলপ করি ডেভলপ করার পরে আমাদের ওয়েবসাইটের কথাগুলো অন্যান্য ওয়েবসাইটের অবশ্যই আমাদের বলতে হবে কারণ আমরা যখন যতক্ষণ পর্যন্ত আমাদের ওয়েবসাইটের সার্ভিসগুলো নিয়ে অন্যান্য সাইটে শেয়ার না করছি ততক্ষণ পর্যন্ত গুগোল আমাদের কিন্তু রেংক দিবেনা। তাই একটি ওয়েবসাইটকে র্যাঙ্কিংয়ের জন্য ডেফিনেটলি আমাদের অন পেজ এবং অফ পেজ দুটোই খুব সুন্দরভাবে সম্পন্ন করা উচিত।সবাইকে মিস্টার ফারুক ডটকমের পক্ষ থেকে আন্তরিক ভাবে প্রীতি ও শুভেচ্ছা জানাচ্ছি। আশা করি আপনারা সবাই ভাল আছেন। হ্যালো বন্ধুরা আজকে আমি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ট্রেনিং নিয়ে বিস্তারিত আলোচনা করব আসলে আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অর্থাৎ এসইও কোর্স সিখব এবং এই এসইও কোর্স করে আমাদের কি কি বেনিফিট আসতে পারে এগুলো নিয়ে আপনার বিস্তারিত আলাপ আলোচনা করব। আমি চেষ্টা করব সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের একটা পূর্ণাঙ্গ গাইডলাইন দেওয়ার আশা করি আমার এই পূর্ণাঙ্গ গাইডলাইন থেকে আপনারা সবাই একজন ভাল মানের এসইও এক্সপার্ট হিসেবে নিজের ক্যারিয়ার বিল্ডার করতে পারবেন। আমি প্রথমেই চেষ্টা করব সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে কিছু টিপস দেওয়ার যে টিপস গুলো আপনার একজন দক্ষ এসইও এক্সপার্ট হিসেবে আপনার ক্যারিয়ার বিল্ডার করার জন্য যথেষ্ট হবে। চলে আসি মূল বক্তব্যে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন আমরা কেন শিখব এর চাহিদা কি প্রথমেই বলে নেয়া উচিত।

প্রথমেই আমাদের জেনে নেওয়া উচিত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হচ্ছে এমন একটি পদ্ধতি বা এমন একটি মেথড যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা ওয়েব পেজ গুগোল এর জন্য যা যা প্রয়োজন তাই করা। সংক্ষেপে যদি বলতে হয় এটি হচ্ছে এমন একটি ম্যাথর যার মাধ্যমে আমরা আমাদের কাঙ্খিত ওয়েবসাইট থেকে গুগলের প্রথম পেজে লিপিবদ্ধ করব। এখন আমরা জানবো পদ্ধতিগত দিক দিয়ে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কে কয় ভাগে ভাগ করা যায়। পদ্ধতিগত দিক দিয়ে আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কে দুই ভাগে ভাগ করতে পারি একটি হচ্ছে অন পেজ অপটিমাইজেশন 15th অফ পেজ অপটিমাইজেশন।এখানে আমাদের জানা উচিত অন-পেজ অপটিমাইজেশন কাকে বলে অন-পেজ অপটিমাইজেশন কে আমরা যদি এভাবে কনসিডার করি যে একটি ওয়েবসাইটের আমরা কিভাবে লিখব কন্টেনের ভিতরে আমাদের সিকিউরিটি কতটুকু হবে এবং একটা ওয়েবসাইট কে কতটা করা যায় নেভিগেশন গুলি করা যায়। আরব পেজ অপটিমাইজেশন হচ্ছে যে ব্যাকলিংক রিলেশন আমরা একটা ওয়েবসাইট যখন ডেভলপ করি ডেভলপ করার পরে আমাদের ওয়েবসাইটের কথাগুলো অন্যান্য ওয়েবসাইটের অবশ্যই আমাদের বলতে হবে কারণ আমরা যখন যতক্ষণ পর্যন্ত আমাদের ওয়েবসাইটের সার্ভিসগুলো নিয়ে অন্যান্য সাইটে শেয়ার না করছি ততক্ষণ পর্যন্ত গুগোল আমাদের কিন্তু রেংক দিবেনা। তাই একটি ওয়েবসাইটকে র্যাঙ্কিংয়ের জন্য ডেফিনেটলি আমাদের অন পেজ এবং অফ পেজ দুটোই খুব সুন্দরভাবে সম্পন্ন করা উচিত।

এসইও ট্রেনিং ইন বাংলাদেশ।

সবাইকে মিস্টার ফারুক ডটকমের এর পক্ষ থেকে আন্তরীক প্রীতি ও শুভেচ্ছা জানাচ্ছি। আশা করি আপনারা সবাই ভাল আছেন। আজকে আমি সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন SEO(Search Engine Optimization) ট্রেনিং নিয়ে বিস্তারিত আলোচনা করব| আসলে আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অর্থাৎ এসইও কোর্স শিখবো এবং এই এসইও কোর্স করে আমাদের কি কি বেনিফিটে আসতে পারে এগুলো নিয়ে বিস্তারিত আলাপ আলোচনা করব। আজকের এই এসইও ট্রেনিং সেশনটি আমরা সবাই বোঝার জন্য বাংলা এবং ইংলিশ এ দুটি ল্যাঙ্গুয়েজেই আমরা চেষ্টা করেছি। যারা এসইও বাংলা ভাষায় শিখতে চায় তাদের জন্য আমার এই ক্ষুদ্র প্রয়াস এই বাংলা এসইও টিউটোরিয়াল থেকে আশা করি আপনারা এসইও সম্পর্কে বিস্তারিত গাইড লাইন পাবেন। আমি চেষ্টা করব সবসময়ই আমি বাংলায় প্রতিটা এসইওর লেকচার টার্মগুলো খুব সুন্দর ভাবে বিস্তারিত শিখতে পারবেন।

Backlink Management

Duis at tellus at dui tincidunt scelerisque nec sed felis. Suspendisse id dolor sed leo rutrum euismod. Nullam vestibulum fermentum erat. It nam auctor.

Pay Per Click

Etiam materials ut mollis tellus, vel posuere nulla. Etiam sit amet lacus vitae massa sodales aliquam at eget quam. Integer ultricies et magna quis accumsan.


Dashboard Statics

Aliquam sagittis ligula et sem lacinia, ut facilisis enim sollicitudin. Proin nisi est, convallis nec purus vitae, iaculis posuere sapien. Cum sociis natoque.

Onepage SEO

Duis at tellus at dui tincidunt scelerisque nec sed felis. Suspendisse id dolor sed leo rutrum euismod. Nullam vestibulum fermentum erat. It nam auctor.

Black Hat SEO

Etiam materials ut mollis tellus, vel posuere nulla. Etiam sit amet lacus vitae massa sodales aliquam at eget quam. Integer ultricies et magna quis accumsan.

Interesting our awesome web design services? Just drop an email to us and get quote for free!

Happy Clients

Most of the client happy to get the exact seo services from us. So don't forget to hire me to rank you website on Google First page!