এসইও বাংলা টিউটোরিয়াল

বাংলা ভাষায় এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO/ Search Engine Optimization) এর প্রাথমিক ধারণার জন্য কিছু গাইড লাইন দিব যা কিনা আপনার একজন দক্ষ এসইও এক্সপার্ট হতে সহায়তা করবে। এদানিং এসইও  নিয়ে বেশ কিছু ইন্সিটিউট কোর্স অফর করছে, আমরা মুলত কিছু ফ্রী টিপস দিব যা আপনাকে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিস্তর ধারনা দিবে। এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন গুরুত্ব দিন দিন বাড়ে চলেছে কারণ সবাই বিজনেস গুলো অনলাইনএর উপর বেশী নির্ভর করছে। আশাকরি এই এসইও বাংলা টিউটোরিয়াল থেকে সবকিছু খুব ভালভাবে শিখতে পারবেন।

এখন আশা যাক এসইও  কি?

আমরা এই পর্যন্ত সবাই মোটামুটি জেনেছি এসইও  এমন একটা মাধ্যম যার ফলে কাঙ্ক্ষিত ওয়েবসাইট গুগল, বিং সহ সকল সার্চ ইঞ্জিন গুলতে প্রথম পেজএ আসতে সহায়তা করে। এই যে একটা মাধ্যম বা টেকনিক তাকে আমরা এসইও  বলে থাকি। মুল কথা সকল সার্চ ইঞ্জিন এর নিজস্ব গাইড লাইন আছে বা ওয়েবসাইটকে গুগল এর প্রথম পেজ বা পজিসনে আনতে কি কি করণীও তার একটা সুনির্দিষ্ট ধারনা দেয়।

 

SEO বা Search Engine Optimization কত প্রকার ও কি কি?

SEO বা Search Engine Optimization কত প্রকার এই বিষয়টি নিয়ে অনেকের ভিন্ন মতামত আছে, তবে কাজের প্রকার ভেদ অনুসারে বস্তুত SEO কে তিন ভাগে বিন্যস্ত করা যায়। অবশ্য এসইও এর এই বিভক্তিকরন নিয়ে নানান জনের নানান অভিমত রয়েছে। কাজের পদ্ধতি বা বিভক্তিকরন অনুসারে এসইও আমরা সাধারণত তিন প্রকার বলে থাকি। ১. হোয়াইট হ্যাট (White Hat) SEO ২. ব্ল্যাক হ্যাট(Black Hat) SEO এবং ৩. গ্রে হ্যাট (Gray Hat) SEO

হোয়াইট হ্যাট SEO

হোয়াইট হ্যাট SEO (White Hat SEO) তাকে বলা হয় যেটা গুগলের গাইড লাইন মেনে কাজ করা অর্থাৎ SEO করার সময় কোন প্রকর নিয়ম ভঙ্গ না করে অর্থাৎ স্পামিং বা বিকল্প ফর্মুলা অবলম্বন না করে সঠিক নিয়ম অনুসারে সার্চ ইঞ্জিন গুলতে কি-ওয়ার্ড (Keyword) র‌্যাংক করা হয় তাকে আমরা হোয়াইট হ্যাট এসইও বলে থাকি। আবার SEO এর কাজের উপর ভিত্তি করে হোয়াইট হ্যাট এসইও (White Hat SEO) কে আবার সাধারনত দুই ভাগে বিভক্ত করা যায়। ১. অন পেজ এসইও (ON Page SEO) এবং ২. অফ পেজ এসইও (OFF Page SEO)

 

এসইও বা সার্চ ইন্জিন অপটিমাইজেশন সম্পর্কে বিস্তারিত

আপনি হয়তো ভাবতেই পারেন, একটি সুন্দর এবং ভালো একটি বিষয়বস্তু সম্পর্কে ওয়েবসাইট করেছি আর সব হয়ে গেল আর কিছুই দরকার নেই , এমন ভাবাটা বোকামি ছাড়া কিছু না। কেন আমার ওয়েবসাইটের জন্য এসইও (SEO/ Search Engine Optimization) দরকার? একটু ভেবে দেখুন, প্রথম পৃষ্ঠায় কেউ যদি আপনার ওয়েবসাইট খুঁজে না পায় তবে কী হবে? আপনার ব্যবসা আটকে যাবে এবং সময়ের সাথে আপনি আপনার গ্রাহক এবং বিনিয়োগকারীদের হারাবেন। এছাড়াও, আপনার সম্ভাব্য গ্রাহক একটি ইউ-টার্ন নিতে পারে। সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠায় (এসইআরপি) SERP (Search Engine Result Page) আপনার ওয়েবসাইটের দৃশ্যমানতা উন্নত করার জন্য সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) একটি নির্ভরযোগ্য কৌশল। তদুপরি, স্থানীয় এসইও আপনার এসইআরপি র‌্যাঙ্ক উন্নত করতে পারে এবং আপনার ব্যবসা বৃদ্ধি পেতে শুরু করে।

কীভাবে লোকাল এসইও আপনার ব্যবসায়ের দ্রুত বৃদ্ধি করতে সহায়তা করে?

লোকাল অনুসন্ধান একটি নতুন ধারণা, যা আপনাকে চারপাশে ছোট বা স্থানীয় ব্যবসা খুঁজে পেতে সহায়তা করে। গুগল আগের সময়ের চেয়ে স্মার্ট হয়ে ওঠে। এটি আমাদের বর্তমান অবস্থান ব্যবহার করে এসইআরপি ব্যবস্থা করে। সুতরাং, স্থানীয় এসইও হ’ল আপনার টার্গেট গ্রাহকের কাছে পৌঁছানোর সেরা মাধ্যম। তদুপরি, আপনি আপনার প্রতিযোগীদের বাড়ার চেয়ে উচ্চতর ব্যবসায় পাবে এবং দ্রুত বাড়বে।

এর আগে গুগল অনুসন্ধান ফলাফল পৃষ্ঠায় ছোট ব্যবসায়ের পক্ষে উচ্চতর স্থান পাওয়া কঠিন ছিল। প্রধানত বড় ব্যবসা এবং কর্পোরেট ঘরগুলি গুগলের প্রথম পৃষ্ঠাটি ক্যাপচার করে। বিষয়গুলি আলাদা হয়ে গেছে। গুগল এবং অন্যান্য জায়ান্ট সার্চ ইঞ্জিন স্থানীয় এবং ছোট ব্যবসায়ে স্থানীয় তালিকা দিয়ে আরও বাড়ার সুযোগ দেয়। ফলস্বরূপ, ব্যবসায়টি যে কোনও প্রাসঙ্গিক সম্মিলিত অনুসন্ধানে উপলভ্য হবে।

আমরা সার্চ ইন্জিন অপটিমাইজেশন বা SEO(Search Engine Optimization) এর সর্বশেষ গাইড লাইন সম্পর্কে বিস্তারিত জানব। আশা করছি আমাদের বাংলা সার্চ ইন্জিন অপটিমাইজেশন এর গাইড লাইন আপনার অনেক ভালো লাগবে। মার্কেটে অনেক বাংলা বই, ইউটিউব ভিডিও, অনলাইন প্রশিক্ষণ সেন্টের আছে, কিন্তু আমরা এমন কিছু টিপস/ গাইড লাইন দিব যা একজন SEO প্রোফেসনাল হতে অনেক সাহায্য করবে। আশাকরি আমাদের প্রতিটি ভিডিও খুব ভালো লাগবে এবং এখান থেকে নিয়মিত SEO সম্পর্কে অনেক ভালো কিছু শিকতে পারবেন। সুতরাং আপনারা সবাই যদি আমাকে উৎসাহ প্রদান করেন তাহলে  আমি অনুপ্রাণিত হবো।

সার্চ ইন্জিন অপটিমাইজেশন প্রকারভেদঃ

১.অন পেজ অপটিমাইজেশন (যেটা ওয়েবসাইটের ভিতরেই করা হয় যেমন টাইটেল ট্যাগ, কন্টেন্ট, কিওয়ার্ড ইত্যাদি প্রাসঙ্গিক হওয়া )

২.অফ পেজ অপটিমাইজেশন (যেটা ওয়েবসাইটের বাইরে করা হয় যেমন ব্লগ, ফোরাম পোস্টিং)

কিভাবে এসইও শিকবেনঃ

-আপনি এসইও ব্লগ এবং ফোরাম এর সাহায্য নিতে পারেন।
-সংযোগ স্থাপন করুন এবং বিশ্বজুড়ে বিপণনকারী থেকে শিখুন।
-বিভিন্ন এসইও ফেসবুক গ্রুপ করুন এবং বিশেষজ্ঞদের সাহায্য নিন।
– আমাদের ভিডিও গুলো প্রতিদিন দেখুন।

SEO জানতে যা খুব জুরুরি!

-আমাদের প্রতিটি ভিডিও বাংলা ভাষা ব্যবহার করা হল ভালোভাবে বোঝার জন্য, কিন্তু আপনাকে অবশ্যই ভালো ভাবে ইংলিশ জানতে হবে কারন আপনি ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস এ কাজ করবেন।

– অবশ্যই আমাদের সাথে নিয়মিত পরামর্শ করুন যে কোন সাহায্য নিতে।

প্রয়োজনে ০১৭২০০১২৩৫০ কল করুন। 

এখানে মোটামুটি সকল কিছুই বিস্তারিত আলোচনা করা আছে, প্রতিটা ভিডিও মনোযোগ সহকারে দেখবেন।

Bangla SEO Tutorial Lecture:1

Bangla SEO Tutorial Lecture:2

Bangla SEO Tutorial Lecture:3A

Bangla SEO Tutorial Lecture:3B

Bangla SEO Tutorial Lecture:4

Bangla SEO Tutorial Lecture:5

Bangla SEO Tutorial Lecture:7

Bangla SEO Tutorial Lecture:8A

Bangla SEO Tutorial Lecture:8B

Bangla SEO Tutorial Lecture:9

Bangla SEO Tutorial Lecture:10